আপনি কি নতুন হিসেবে রিয়েললি ফাইভারে স্থায়ী ক্যারিয়ার তৈরির করতে চান ?


আবারও নতুনদের বলছি !!!

আপনি কি নতুন হিসেবে রিয়েললি ফাইভারে স্থায়ী ক্যারিয়ার তৈরির করতে চান ?

তাহলে এই পর্বটি আপনার জন্য আমি গত একটি পোস্টে বলেছিলাম যে শুধু বাংলাদেশ নয় সারাবিশ্ব ব্যাপি যে ক্যাটাগরি গুলোতে প্রচুর ডিমান্ড আছে কিন্তু প্রমান বলছে যে এখনও ঐ সব ক্যাটাগরিতে দক্ষ জনশক্তি তৈরি হয় নি তো এখন সময় এসেছে আপনাকে তৈরি করে সেই অবস্থান আপনাকে লুফে নেওয়ার তেমনই একটি ক্যাটাগরি আপনার কাছে তুলে ধরবো এই পর্বে এটি ভিডিও এডিটিং এই ক্যাটাগরিতে গ্লোভাল স্ট্যাটিস্টিকস বলে ফাইভারে প্রোফাইল পাওয়া গিয়েছে মাত্র 9601 টি তার মানে এই নয় যে এরা সবাই বাংলাদেশি ? মন দিয়ে কথাগুলো অনুসরন করবেন বন্ধুরা আমি জেনে ই বলছি বিশ্বাস না হয় স্কিন সর্ট টি দেখে নিন সেখানে টাইম সহ উল্লেক আছে তাও বিশ্বাস না হলে আপনি ফাইভারে এখন সার্চ দিয়ে দেখুন যাই হোক মূল কথায় আসি বন্ধুরা

এখন প্রশ্ন এটাই যে কি কি ভিডিওি এডিটিং এর কাজ পাওয়া যায় ?

1 ইনট্রো আউটরো তৈরিতে

2. আপনি যে মুভি নাটক দেখে থাকেন এগুলা কিন্তু আলাদা আলাদা সিকোয়েন্স অনুয়ায়ী সুটিং করে নানা ধরবের ইডিট করে তৈরি করা হয় তার মানে চলচিত্র জগত অচল যদি তাদের মুভি ভালো আউটপুট পেতে হয় প্রয়োজন দক্ষ একজন ভিডিও এডিটর

3. আবার প্রচুর মানুষ রয়েছে যারা তাদের বিভিন্ন ধরনের ফুটেজ রয়েছে যেখানে প্রচুর ওয়াটার মার্ক বা লোগো রয়েছে সেগুলো মুছে নতুন কিছু এড করবে আবার কেউবা আছে এড করবে না শুধু মুছে ফেলবে

4. আবার মুভি সিকোয়েন্স থেকে ক্রোস ডিজলভ দূর করবে

5. কেউ আছে তাদের বার্তডে বা ট্রাভেল পার্টির ফুটেজ একত্রিত করে স্মৃতি এ্যালবাম তৈরি করবে

6. আবার কেউ আছে তার ভিডিও ফুটেজ তৈরি করার সময় নয়েজ তৈরি হয়েছে তা মুছে নতুন অডিও বা ভিডিও সর্ট তৈরি করবে

7. আবার কারও কাছে হয়ত প্রচুর ফটো আছে এবং এগুলো টাইটেল এড করে সিম্পেল এ্যানিমেশন দিয়ে একটি পূর্নাঙ্গ ভিডিওতে রুপান্তর করবে

8. আবার কেই হয়ত ভিডিও সুট করার সময় ইনভেলিড ক্যারেকটার ডুকে গিয়েছে মানে যাকে ফুটেজে রাখতে চান না কিন্তু তারও ভিডিও হয়ে গিয়েছে এটাকে অবজেক্ট রিমোভ বলা হয় এই অবজেক্টগুলোকে দূর করাবে

9. আবার কেউ হয়ত প্রচুর মুভি সিকোয়েন্স আছে তার কাছে এগুলো একত্রিত করে মুভিটি রিলিজ দিবে

10. আবার কেউ হয়ত তার মুভিতে কালার কারেকশন করবে বাকি কাজ তার রেডি রয়েছে

এখন একবার ভাবুন তো বন্ধুরা আমি জাস্ট কয়েকটা কাজের উদাহরন দিলাম মাত্র আমাকে নতুন করে বলতে হবে না যে একটি মুভি বা নাটক তৈরি করতে গেলে কি পরিমান বাজেট প্রয়োজন হয় আপনার তা নিশ্চই জানেন আর এই সকল বাজেটের অধিকাংশই ব্যায় হয় পিছনের মানুষ গুলোর পিছনে যারা হয়ত কখনও মঞ্চে আসে না কিন্তু মুভিগুলোকে বাস্তবে রুপদান তারাই করে থাকে আর এরাই হলেন আপনারা যারা ভিডিও এডিটর হিউজ ডিমান্ড এদের আপনি কল্পনাই করতে পারবেন না যে এদের ডিমান্ড কতো ? তাই বলছি আপনাদের যেহেতু চিন্তা করেছেন ফ্রিল্যান্সার হবেন সেহেতু ভালো কিছু হওয়ার চেষ্টা থাকবে এটা আমার প্রত্যাশা

এখন আসি কি ধরনের সফটওয়্যার আপনি ব্যাবহার করবেন এই ধরনের ভিডিও এডিট করতে ?

1.এডবি প্রিমিয়ার প্রো সিসি 2018 অথবা সি সি ভার্সনের যে কোন একটি ব্যবহার করলেই চলবে এটি আপনার পিসিতে ইউজ করতে গেলে সমস্যা হলে অবশ্যই নক করবেন

2. কোরেল ড্রো

3. কোরেল এক্স

4.মুভি মেকার

5.ইউলিড

6.ফটোশপ

7. ইলাস্ট্রেটর

এখন হয়ত আপনার হাসি পেয়েছে যে ফটোশপ ইলাস্ট্রেটর এই দুইটা তো গ্রাফিক্স সফটওয়্যর তো এটি কেন আসলে বন্ধুরা এটাই বাস্তব মুভিতে আমরা যা কিছুই দেখি সবই কি ভিডিও এডিট করলেই হয়ে যায় তা কিন্তু নয় কারন ভিডিও এডিট এর প্রচুর ইলিমেন্ট রয়েছে যা এই গ্রাফিক্স সফটওয়্যার ব্যাবহার করেই তৈরির করে নিতে হয় ভালো আউটপুট দেওয়ার জন্য আমি এই ধরনের কাজ করেছি বিধায় আপনাদের সাথে শেয়ার করলাম এই আর কি তবে এক বিন্ধুও মিথ্যা বলিনি আপনাদের কাছে আশাকরি কষ্টকরে পোস্টটি পড়লেও আপনি উপকৃতই হবেন ধন্যবাদ

নোট: কিছুব্যাক্তি হয়ত বলবে যে ভিডিও এডিট এটা তো টুকটাক আজকাল কনভারটার ব্যবহার করেও করা যায় আবার কেউ হয়ত বলবে ক্যামতা শিয়া জাতীয় সফটওয়ারের কথা

আসলে বন্ধুরা এগুলো দিয়ে আপনি কখনই প্রোফেশনাল কাজ করতে পারবেন না তাহলে বিভিন্ন ফিল্ম ইন্ড্রাস্ট্রি তারাও শুধু এই নরমাল টাইপের সফটওয়্যার ব্যাবহার করতো তবে হ্যা বন্ধুরা যারা এ ধরনের সফট্ওয়্যার ব্যবহার করেন তাদের আমি নিশেধ করিনি আমি জাস্ট আপনাদের সচেতন করার চেষ্টা করেছি কেউ রাগ করবেন না আমার কোন পোস্টে

অবশেষে কথা একটাই আপনি হাজার কোটি ডলারের এই ক্যাটাগরি চুজ করবেন কি করবেন না এটা আপনার ব্যাপার বন্ধুরা আমি জাস্ট এই ধরনের কাজের অভিজ্ঞতা আছে তাই একটু শেয়ার করলাম মনে রাখবেন কেউ কাজ জানেন না কিন্তু ফাইভারে গিগ খুলে বসে আছেন এ ধরনের ধান্ধাবাজি থেকে দূরে থাকুন এই ক্ষেতে আমার দেশের ভাবমূর্তি নষ্ট হবে এটা আমি চাই না ব্রো

কিভাবে কাজ শিখবেন সফট্ওয়্যার কিভাবে সংগ্রহ করবেন কি ভাবে এই পেইড ভার্সন সফটওয়্যারগুলো ফ্রিতে ইউজ করবেন এ জাতীয় যদি কোন পরামর্শ প্রয়োজন অনুভব করেন ইনবক্সে নক দিয়েন আশাকরি হেল্প পাবেন ও হ্যা আরও কয়েকটি শিক্ষামূলক পোস্ট আমি দিবো এই গুপে যেগুলো কষ্ট করে পড়লেও হয়ত আপনি উপকৃত হবেন লেখাগুলো বড় হওয়াতে আমি আন্তরিক ভাবে দুঃক্ষিত ক্ষমা করবেন আমাকে ধন্যবাদ সুস্থ থাকবেন এই প্রত্যাশায় বিদায় নিচ্ছি আমি ।

No comments

আপনার মুল্যবান মন্তব্য এখানে লিখতে পারেন। ধন্যবাদ।

Theme images by Storman. Powered by Blogger.