ইসলামী বিশ্ববিদ্যালয়: বুদ্ধিজীবী দিবস ও বিজয় দিবসের কর্মসূচি


আগামী ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস এবং ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস যথাযােগ্য মর্যাদায় উদযাপন উপলক্ষ্যে ইসলামী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করছ।

শহীদ বুদ্ধিজীবী দিবসের কর্মসূচির মধ্যে রয়েছ পবিত্র কুরআনখানি ও দােয়া মাহফিল, জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তােলন, শোকর‌্যালি, শ্রদ্ধাঞ্জলি নিবেদন এবং আলোচনাসভা।

মহান বিজয় দিবস উপলক্ষ্যে গৃহীত কর্মসূচির মধ্যে রয়েছে প্রশাসন ভবনের সামনে ও হলসমূহ জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তােলন, আনন্দ শােভাযাত্রা, শ্রদ্ধাঞ্জলি নিবেদন এবং প্রীতি ক্রীড়া প্রতিযােগিতা।

শহীদ বুদ্ধিজীবী দিবসের কর্মসূচি:
শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষ্যে আগামী ১৪ ডিসেম্বরের প্রথম প্রহরে শহীদ বুদ্ধিজীবী এবং মহান মুক্তিযুদ্ধের সকল শহীদদের আত্মার মাগফিরাতর উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে পবিত্র কুরআনখানি ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

১৪ ডিসেম্বর সকাল সাড়ে ৯ টায় প্রশাসন ভবনের সামনে ও হলসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত, কালাে পতাকা উত্তোলন এবং কালােব্যাজ ধারণ করা হবে।

সকাল পৌনে ৯টায় প্রশাসন ভবন চত্ত্বর হতে উপাচার্য, উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ উপস্থিত ডিনবৃন্দ, রেজিস্ট্রারসহ সকল হল, অনুষদ, বিভাগ, সকল পর্যায়র শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র-ছাত্রী, বিভিন সমিতি, পরিষদ, ইসলামী বিশ্ববিদ্যালয় ল্যাবরটরি স্কুল এন্ড কলেজের শিক্ষক-শিক্ষার্থী, বিভিন ছাত্র ও সামাজিক সংগঠনের সমন্বয়ে এক শোকর‌্যালি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শহীদ স্মৃতিসৌধে সমবেত হবে।

এরপর শহীদ বুদ্ধিজীবীদর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষে শহীদ স্মৃতিসৌধে প্রথম পুষ্পস্তবক অর্পণ করবেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী।

এসময় আরো উপস্থি থাকবেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ।

এরপর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সমিতি, হল, অনুষদ, বিভাগ, বিভিন পরিষদ, ছাত্র-সংগঠন এবং বিভিন্ন সামাজিক সংগঠন পর্যায়ক্রমে শহীদ স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করবেন।

শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন এবং তাঁদের আত্মার শান্তি কামনায় দােয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে। দোয়া ও মুনাজাত পরিচালনা করবেন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পেশ ঈমাম ও খতিব ড. আ স ম শোয়াইব আহমেদ।

শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে আলোচনাসভা অনুষ্ঠিত হবে।

আলোচনাসভায় সভাপতিত্ব করবেন ১৪ ও ১৬ ডিসেম্বর ২০১৯ উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. জাহাঙ্গীর হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী।

বিশেষ অতিথি হিসেবে উপ-উপাচার্য ড. শাহিনুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তােহা। স্বাগত বক্তব্য রাখবেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ। 

এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পর্যায়ের শিক্ষক-শিক্ষারর্থী, কমকর্তা-কর্মচারীরা উপস্থিত থাকবেন।

মহান বিজয় দিবসের কর্মসূচি:
মহান বিজয় দিবস উপলক্ষ্যে আগামী ১৬ ডিসেম্বর সকাল সাড়ে ৯টায় প্রশাসন ভবনর সামনে ও হলসমূহে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তােলন করা হবে। 

বিএনসিসি কর্তৃক প্রদত্ত গার্ড অব অনারসহ জাতীয় পতাকা উত্তােলন করবেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী এবং বিশ্ববিদ্যালেয় পতাকা উত্তােলন করবেন উপ-উপাচার্য ও জাতীয় দিবসসমূহ উদযাপন স্ট্যান্ডিং কমিটির আহবায়ক অধ্যাপক ড. শাহিনুর রহমান।

এছাড়াও উপস্থিত থাকবেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ।

একই সময় প্রভোস্টগণ নিজ নিজ হলে পতাকা উত্তোলন করবেন।

সকাল পৌনে ৯টায় প্রশাসন ভবন চত্বর থেকে উপাচার্য, উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ উপস্থিত ডীনবৃদ, রেজিস্ট্রারসহ সকল হল, অনুষদ, বিভাগ, সকল পর্যায়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র-ছাত্রী, বিভিন সমিতি, পরিষদ, ইসলামী বিশ্ববিদ্যালয় ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থী, বিভিন্ন ছাত্রসংগঠন এবং বিভিন সামাজিক সংগঠনর সমন্বয়ে এক আনন্দ শোভাযাত্রা ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মুক্তিযুদ্ধের স্মারক ভাস্কর্য ‘মুক্তবাংলা’য় এসে সমবেত হবে।

আনন্দ শােভাযাত্রা শেষে শহীদ মুক্তিযােদ্ধাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষে ‘মুক্তবাংলা’য় প্রথম পুষ্পস্তবক অর্পণ করবন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী। এ সময় তাঁর সাথে থাকবেন উপ-উপাচার্য ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ।

এরপর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সমিতি, হল, অনুষদ, বিভাগ, বিভিন্ন পরিষদ, ছাত্র-সংগঠন এবং সামাজিক সংগঠন পর্যায়ক্রমে ‘মুক্তবাংলা’য় শ্রদ্ধাঞ্জলি অর্পণ করবেন।

শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে শহীদ মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন এবং তাদের আত্মার শান্তি কামনায় দোয়া ও মোনাজাত পরিচালনা করবেন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদের পেশ ইমাম ও খতিব  ড. আ স ম শোয়াইব আহমেদ। 

সকাল সাড়ে ১০ টায় মহান বিজয় দিবস উপলক্ষ্যে বিশ্ববিদ্যালেয় কেন্দ্রীয় খেলার মাঠে শিক্ষক বনাম কর্মকর্তা, সহায়ক কর্মচারী বনাম সাধারণ কর্মচারী এবং ছাত্র হলসমূহের মধ্যে প্রীতি ভলিবল প্রতিযােগিতা অনুষ্ঠিত হবে। 

ছাত্রীহলসমূহের মধ্যেও প্রীতি ভলিবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। পরে মহিলা শিক্ষক ও মহিলা কর্মকর্তা এবং মহিলা সহায়ক কর্মচারী ও মহিলা সাধারণ কর্মচারীদের মধ্যে পিলা পাসিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের সর্বােচ্চ কর্তৃপক্ষের সাথে সকল সমিতির সভাপতিদের প্রীতি ভলিবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ক্রীড়া প্রতিযােগিতা উদ্বােধনী ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী।

বিশেষ অতিথি হিসেবে থাকবেন উপ-উপাচার্য ড. শাহিনুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা। সম্মানিত অতিথি থাকবেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) জনাব এস এম আব্দুল লতিফ। 

গাড়ির সময়সূচি:
আগামী ১৪ ও ১৬ ডিসেম্বর সকাল ৮টায় কুষ্টিয়া, ঝিনাইদহ ও শৈলকূপা হতে বাসসমূহ নির্ধারিত রুটে ক্যাম্পাসে আসবে এবং অনুষ্ঠান শেষে ক্যাম্পাস ছেড়ে যাবে।

No comments

আপনার মুল্যবান মন্তব্য এখানে লিখতে পারেন। ধন্যবাদ।

Theme images by Storman. Powered by Blogger.