এই জগতে হায়,সব বাবুরাই মারা খায়


এই জগতে হায়,সব বাবুরাই মারা খায়

ছেলের সবকিছুই ভালো। কিন্তু সমস্যা একটাই ছেলেটার
নাম ‘বাবু’!! ভার্সিটির প্রথম ক্লাসে স্যার যখন সবার পরিচয়
জানতে চাচ্ছিলো তখন বাবু দাড়িয়ে অতি বিনয়ে বললো
– স্যার আমি বাবু!
ক্লাসে একটা হাসির রোল পড়ে গেলো! ক্লাসের সব
ছেলেই কারো না কারো ‘বাবু’। এই দাড়িয়ে থাকা বাবু আবার
কার বাবু? মেয়েরাও একটু অবাক হয়ে তাকালো। তাদেরও
সবার এক বা একাধিক ‘বাবু’ আছে। নতুন এই বাবু তাদের
কারোরই বাবু নয়!
ক্লাস শেষে এক মেয়ে বাবুকে ডেকে বললো
– শোন বাবু, তোমাকে আমি বাবু ডাকতে পারবো না
– ডেকেই তো ফেললে!
– আর ডাকবো না!
– কেন?
– কারণ আমি আমার ‘ওকে’ বাবু ডাকি
– ওর নামও কি বাবু?
– নাহ ওর নাম বাবু না! আমি বাবু ডাকি
– কি আশ্চর্য! ওর নাম বাবু নাহলে তুমি ওকে বাবু ডাকো
কেন?
মেয়ে অবাক হয়ে বাবুর দিকে তাকায়। ছাগল নাকি!
– ওসব তুমি বুঝবে না! তোমার বাবু ছাড়া অন্যকোন নাম নাই?
বাবুর আগেপিছে কিছু নাই?
-আছে
-কি?
– মোঃ
– মোঃ?
– হ্যা! আমার নাম মোঃ বাবু!
– ধ্যাত!
মেয়ে বিরক্ত হয়ে চলে গেল! এই মেয়ের মতো
সব মেয়েই তার উপর বিরক্ত। কেউ তাকে বাবু ডাকতে রাজি
নয়। নামের জন্য কেউ তার সাথে কথাও বলে না!
এরমাঝে একটা মেয়ে একটু ব্যতিক্রম। সে বাবুকে বাবুই
ডাকে। মেয়েটা বাবুর ভালো ফ্রেন্ড হয়ে গেলো।
কিন্তু বাবু নামটাই মেয়ের জন্য সর্বনাশ হয়ে দাড়ালো।
ঘটনা এমন। মেয়টা তার বয়ফ্রেন্ড কে নিয়ে ঘুরতে
গেছে। আকাশ বাতাস রিক্সা মিলে রোমান্টিক ব্যাপার
স্যাপারে দুজন সময় কাটাচ্ছে! এমন সময় বাবু মেয়েটাকে
ফোন দিছে। মেয়ে ফোন ধরে বললো
– হ্যালো বাবু! বলো কি ব্যাপার?
ফোন রাখার পর মেয়ের বয়ফ্রেন্ড বললো
– এই বাবুটা কে?
– ফ্রেন্ড হয়
– ফ্রেন্ড?? তুমি আমারে ঘোড়া বুঝ দাও! এতো সহজ!
আমার বোঝা শেষ। আমি ছাড়াও তোমার আরো একটা বাবু
আছে! তুমি আরেকজন বেগানা পুরুষের সাথে ইয়ে করে
বেড়াও! ছি ছি ছি
অতঃপর ব্রেকাপ।
বাবু নামের কারণে একটা মেয়ের ব্রেকাপ আর বাকিসব
মেয়েদের তীব্র অসন্তোষের মুখে বাবু তার নাম
চেঞ্জ করতে বাধ্য হলো। তার নতুন নাম হলো বুবা। বাবু।
কে উল্টালেই বুবা। বুবা নামটাই কালের বিবর্তনে হয়ে
গেল বুব্বা!
প্রেমিকাহীন বুব্বার একটা প্রেমিকাও জুটে গেল। তারা
গভীর রাতে মোবাইলে ফিসফিস করে ভালোবাসাবাসি
করে!
– আমার বুব্বা বাবুটা কি করে?
– তোমার বুব্বা বাবুটা প্রেম করে
– আমার বুব্বা বাবুটা কারসাথে প্রেম করে?
– তোমার বুব্বা বাবুটা তোমার সাথেই প্রেম করে
– হি হি হি
– হো হো হো
প্রেম যখন জমে পায়েস হয়ে গেছে ঠিক তখনই
পুরনো বাবু নামের অভিশাপ তার জীবনে এসে হানা দিল!
বুব্বা তার প্রেমিকাকে নিয়ে রেস্টুরেন্টে খাচ্ছিলো।
এমন সময় কোথা থেকে একটা মেয়ে বুব্বাকে দেখে
বললো
-আরে বাবুওওওও! তুমি এখানে? কতোদিন পর তোমার
সাথে দেখা!আমার যে কি ভালো লাগছে!!!
অতঃপর বাকিটা ইতিহাস! বাবুর প্রেমিকা তার সাথে ব্রেকাপ করে
চলে গেল। বাবু কোনভাবেই তাকে বোঝাতে পারলো
না মেয়েটা তার স্কুলের ফ্রেন্ড আর তার আসল নাম বাবু।
বুব্বা না!
প্রেমিকা হারিয়ে বাবু ইদানীং কবি হয়ে গেছে। বাবু খৈয়াম
নামে সে ইদানীং কবিতা লেখে। তার কিছু কবিতা বিখ্যাতও
হয়েছে। তার কবিতার একটা বিখ্যাত লাইন হচ্ছে
"এই জগতে হায়,সব বাবুরাই মারা খায়…
যার নাম বাবু সে মারা খায়, যার নাম বাবু না সেও বাবু হয়েমারা
খায়…"

No comments

আপনার মুল্যবান মন্তব্য এখানে লিখতে পারেন। ধন্যবাদ।

Theme images by Storman. Powered by Blogger.